Bukhari Sharif Bangla pdf

 

Bukhari Sharif Bangla pdf (সহীহুল বুখারী শরীফ pdf)


তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর ১ম খণ্ডে আপনারা জানতে পারবেন- ইসলাম পাঁচ স্তম্ভের উপর প্রতিষ্ঠিত। অধ্যায় তোমাদের দু'আ অর্থাৎ তোমাদের ঈমান। সে-ই প্রকৃত মুসলিম, যার জিহ্বা ও হাত হতে অন্য মুসলিম নিরাপদ থাকে।অধ্যায় : ইসলামে কোন জিনিসটি উত্তম?অধ্যায়: খাদ্য খাওয়ানো ইসলামের অন্তর্ভুক্ত। অধ্যায়,যাজলিসের শেষ প্রান্তে বসা এবং মালিসের,অভ্যন্তরে ফাঁক দেখে সেখানে বসা।যে শ্রোতা অপেক্ষা,হয় তাদের মধ্যে অনেকে এমন,অধিক আয়ত্ত রাখতে পারে।,অধ্যায় বলা ও করার পূর্বে জ্ঞান আবশ্যক।,অধ্যায় লোকজন যাতে বিরক্ত না হয়ে পড়ে সে জন্য আল্লাহর রসূল এ মসীহতে ও ইলম শিক্ষাদানে উপযুক্ত সময়ের প্রতি লক্ষ্য রাখতেন, অধ্যায় : ইল্‌ম শিক্ষার্থীদের জন্য দিন নির্দিষ্ট করা, অধ্যায় : আল্লাহ্ যার মঙ্গল চান, তাকে দীনের জ্ঞান দান করেন।অধ্যায়: ইলমের ব্যাপারে সঠিক অনুধাবন, অধ্যায় ইলম ও হিকমাহ এর ক্ষেত্রে সমতুল্য হবার ইলब ও হিকমাহ এর উৎসাহ ইত্যাদি।“ইলমের ফাযীলাত।,অধ্যায় : আলোচনায় রত অবস্থায় ইলম সম্পর্কে জিজ্ঞেস করা হলে আলোচনা শেষ করার পর প্রশ্নকারীর উত্তর দেয়া।
Bukhari Sharif Bangla pdf


তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর ২য় খণ্ডে আপনারা জানতে পারবেন-অধ্যায় : জানাযা সম্পর্কিত এবং যার শেষ কথা 'লা ইলাহা ইল্লাল্লাহ"।,অধ্যায় : জানাযার অনুগমনের আদেশ। অধ্যায় : কাফন পরানোর পর মৃত ব্যক্তির নিকট গমন করা,অধ্যায় : মৃত ব্যক্তির পরিবার-পরিজনের,নিকট তার মৃত্যু সংবাদ পৌঁছানো ।অধ্যায় : জানাযার সংবাদ পৌঁছানো !,অধ্যায় :সন্তানের মৃত্যুতে সওয়াবের,আশায় ধৈর্য ধারণের ফাযীলাত ।অধ্যায় : কবরের নিকট কোন মহিলাকে,বলা, ধৈর্য ধর ।অধ্যায় : বরই পাতার পানি দিয়ে মৃতকে গোসল ও উযূ করানো ।,অধ্যায় : বিজোড় সংখ্যায় গোসল দেয়া,মুস্তাহাব ! অধ্যায় : মৃত ব্যক্তির (গোসল) ডান দিক,হতে আরম্ভ করা।অধ্যায় : মৃত ব্যক্তির উযূর স্থানসমূহ। . অধ্যায় পুরুষের ইযার দিয়ে মহিলার কাফন দেয়া যাবে কি? ইত্যাদি।

ইসলামি ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত Bukhari Sharif এর pdf ডাউনলোড করুন নিচের নিংকগুলো থেকে। 


তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর ৩য় খণ্ডে আপনারা জানতে পারবেন-অধ্যায়ঃ হিবা ও এর ফাযীলাত অধ্যায়ঃ অল্প পরিমাণে হিবা করা সম্পর্কে,অধ্যায় : যদি কেউ তার সঙ্গী সাথীদের নিকট কিছু চায় ।,অধ্যায়ঃ কোন ব্যক্তির পানি চাওয়া সম্পর্কে,অধ্যায়ঃ শিকারের গোশত হাদিয়া হিসেবে গ্রহণ,করা সম্পর্কে।,অধ্যায়ঃ হাদিয়া কবুল করা সম্পর্কে।,অধ্যায়ঃ হাদিয়া কবুল করা সম্পর্কে।,অধ্যায়ঃ সঙ্গীকে কোন হাদিয়া দেয়ার ক্ষেত্রে,তার অন্য স্ত্রী ছেড়ে কোন স্ত্রীর জন্য নির্ধারিত দিনের অপেক্ষা করা।,অধ্যায়ঃ যে হাদিয়া ফিরিয়ে দেয়া হয় না। অধ্যায় : কাছে নেই এমন বস্তু হিবা করা যিনি,জায়িয মনে করেন।,অধ্যায়ঃ হিবার প্রতিদান প্রদান করা,অধ্যায়ঃ সন্তানের জন্য হিবা। কোন এক সন্তানকে কিছু দান করা বৈধ হবে না, যতক্ষণ না | ইনসাফের সঙ্গে অন্য সন্তানদের সমভাবে দান করা হয়। অবশ্য এ ক্ষেত্রে উক্ত পিতার বিপক্ষে কারো সাক্ষী দেয়া চলবে না ।,অধ্যায়ঃ হিবার ব্যাপারে সাক্ষী রাখা,অধ্যায়ঃ পুরুষের স্ত্রীর জন্য এবং স্ত্রীর পুরুষের জন্য হিবা করা।,অধ্যায়ঃ স্বামী আছে এমন নারীর স্বামী ব্যতীত অন্যের জন্য হিবা করা বা দাস মুক্ত করা। নির্বোধ না হলে বৈধ, নির্বোধ হলে অবৈধ ইত্যাদি।

 ইসলামি ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত Bukhari Sharif pdf ডাউনলোড করুন নিচের লিংকগুলো থেকে।

তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর ৪র্থ খণ্ডে আপনারা জানতে পারবেন-আলোচনা করার জন্য সুল এর বাণী নাযীর গোত্রের নিকট গমন এবং তাঁর সঙ্গে তাদের বিশ্বাসঘাতকতা বিষয়ক ঘটনা।,অধ্যায়: কা'ব ইবনু আশরাফ-এর হত্যা,অধ্যায়: আবূ রাহি' 'আবদুল্লাহ্ ইবনু আবুল হুকায়কের হত্যা।,অধ্যায়: উহুদ যুদ্ধ,অধ্যায়: উম্মু সালীত্বের মর্যাদা সম্পর্কিত আলোচনা ।,অধ্যায়: হামযাহ এর শাহাদাত।,অধ্যায়। উহুদের দিন রসুলুল্লাহ,এর আঘাতপ্রাপ্ত হওয়ার ঘটনা ।,অধ্যায়: "যারা আল্লাহ ও তাঁর রসূলের,ডাকে সাড়া দিয়েছেন।”,অধ্যায়: যে সব মুসলিম উহুদ যুদ্ধে শহীদ,হয়েছিলেন তাদের অন্তর্ভুক্ত ছিলেন।,অধ্যায়: উদ্ভূদ (পাহাড়) আমাদেরকে ভালবাসে।,অধ্যায়: রাজী, রিল, যাওয়ান, বিরে,মাউনার যুদ্ধ এবং আযাল, কারাহ, আসিম ইবনু সাবিত, ৰুবায়াইব ও তার সঙ্গীদের ঘটনা ,অধ্যায়: খন্দকের যুদ্ধ। এ যুদ্ধকে আযাবের যুদ্ধও বলা হয় ইত্যাদি বিষয়।

আরও ডাউনলোড করুন: বিভিন্ন মোটিভেশনাল বই এর pdf
আরও ডাউনলোড করুন: বিভিন্ন হাদিসের বই এর pdf

তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর ৫ম খণ্ডে আপনারা জানতে পারবেন- অধ্যায় : স্বামী এবং স্ত্রীর একই দ্বীনভুক্ত হওয়া,বিয়ের ব্যাপারে ধন-সম্পদের সামস্য প্রসঙ্গে এবং ধনী মহিলার সঙ্গে গরীব পুরুষের বিয়ে।,অধ্যায় অশুভ স্ত্রীলোকদের থেকে দূরে থাকা।,অধ্যায় : ক্রীতদাসের সঙ্গে মুক্ত মহিলার বিয়ে।, অধ্যায় : চারের অধিক বিয়ে না করা সম্পর্কে।,অধ্যায়“তোমাদের জন্য দুধমাকে (বিয়ে) হারাম করা হয়েছে।”,অধ্যায় : যারা বলে দু'বছরের পরে দুধপান,করালে দুধের সম্পর্ক স্থাপন হবে না।,অধ্যায় : দুগ্ধ পানকারী হল দুগ্ধদাত্রীর স্বামীর দুগ্ধ-সন্তান।,অধ্যায় : দুধমার সাক্ষ্য গ্রহণ।,অধ্যায় : কোন্ কোন্ মহিলাকে বিয়ে করা হালাল এবং কোন কোন মহিলাকে বিয়ে করা হারাম।,অধ্যায় ৪ “দু' বোনকে একত্রে বিয়ে করা (হালাল নয়) তবে অতীতে যা হয়ে গেছে।”,অধ্যায় : কোন মহিলার আপন ফুফু যদি কোন পুরুষের স্ত্রী হয়, তবে ঐ মহিলা যেন উক্ত পুরুষকে বিয়ে না করে।,অধ্যায় : আশ্-শিপার বা বদল বিয়ে।,অধ্যায় : কোন মহিলা কোন পুরুষের কাছে নিজেকে সমর্পণ করতে পারে কিনা?,অধ্যায় : ইরামকারীর বিয়ে।,অধ্যায় : অবশেষে রসূল মুত’আহ বিয়ে নিষেধ করেছেন।,অধ্যায় : স্ত্রীলোকের সৎ পুরুষের কাছে নিজেকে (বিয়ের উদ্দেশে) পেশ করা।,অধ্যায় : নিজের কন্যা অথবা বোনকে বিয়ে দেয়ার উদ্দেশ্যে কোন নেক্কার পরহেজগার ব্যক্তির সামনে পেশ করা ইত্যাদি।

আধুনিক প্রকাশনী কর্তৃক প্রকাশিত Bukhari Sharif pdf ডাউনলোড করুন নিচের লিংক থেকে।


তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর ৬ষ্ঠ খণ্ডে আপনারা জানতে পারবেন-অধ্যায় :সুস্থতা আর অবসর, আখিরাতের জীবনই সত্যিকারের জীবন,অধ্যায় : আখিরাতের তুলনায় দুনিয়ার উদাহরণ।,অধ্যায় : নাবী (সা.)-এর বাণী : দুনিয়াতে থাক যেন তুমি একজন প্রবাসী অথবা পথচারী, অধ্যায় : আশা এবং এর দৈর্ঘ্য।,অধ্যায় ও যে ব্যক্তি ষাট বছর বয়সে পৌঁছে গেল, আল্লাহ্ তার বয়সের ওযর পেশ করার সুযোগ রাখেননি ।,অধ্যায় : যে 'আমাদের দ্বারা আল্লাহ্র সন্তুষ্টি কামনা করা হয়।,অধ্যায় : দুনিয়ার শোভা ও তার প্রতি আসক্তি থেকে সতর্কতা,অধ্যায় : আল্লাহর বাণী : হে মানুষ! আল্লাহ্র ওয়াদা সত্য, কাজেই পার্থিব জীবন কিছুতেই যেন তোমাদেরকে প্রতারিত না করে; সে কেবল তার দলবলকে ডাকে, যাতে তারা জ্বলন্ত অগ্নির সঙ্গী হয়।,অধ্যায় : নেক্কার ব্যক্তিদের বিদায় হয়ে যাওয়া।, অধ্যায় : ধন-সম্পদের পরীক্ষা থেকে রক্ষা পাওয়া।,অধ্যায় : নাবী(সা.)-এর বাণী : এ সম্পদ সবুজ ও সুমিষ্ট ,অধ্যায় : যে ব্যক্তি তার মাল হতে অগ্রিম (উত্তম কাজে) খরচ করবে, তার পুণ্য সে পাবে ইত্যাদি।

তাওহীদ পাবলিকেশন্স কর্তৃক প্রকাশিত Bukhari Sharif Bangla pdf বই এর সবগুলো পার্ট ডাউনলোড করে নিন নিচের লিংকগুলো থেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال

This Template Designed By pdfefile