Bukhari Sharif 4th part

 

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড)

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর ক্রয়-বিক্রয় অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহ্ তা'আলার বাণীঃ আল্লাহ্ বেচা-কেনাকে বৈধ এবং সূদকে অবৈধ করেছেন ,হালাল সুস্পষ্ট, হারামও সুস্পষ্ট উভয়ের মাঝে অস্পষ্ট বিষয় রয়েছে,সন্দেহজনক কাজের ব্যাখ্যা,সন্দেহযুক্ত থেকে বাঁচা,ওয়াসওয়াসা ইত্যাদিকে যে সন্দেহ বলে গণ্য করে না,আল্লাহ্ তা'আলার বাণীঃ যখন তারা দেখল ব্যবসা ও কৌতুক তখন তারা সে দিকে ছুটে গেল যে ব্যক্তি কোথা থেকে সম্পদ উপার্জন করল তার পরোয়া করে না ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড)


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর সলম অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,নির্দিষ্ট পরিমাপে সলম করা নির্দিষ্ট ওযনে সলম করা,যার কাছে মূল বস্তু নেই তার সঙ্গে সলম করা খেজুরে সলম করা,সলম ক্রয়-বিক্রয়ে যামিন নিযুক্ত করা সলম ক্রয়-বিক্রয়ে বন্ধক রাখা,নির্দিষ্ট মেয়াদে সলম (পদ্ধতিতে) ক্রয়-বিক্রয় উটনী বাচ্চা প্রসবের মেয়াদে সলম করা ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর শুফহা অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,ভাগ-বাটোয়ারা হয়নি এমন যমীনে শুআ এর অধিকার,বিক্রয়ের পূর্বে শু,এর অধিকারীর নিকট (বিক্রয়ের) প্রস্তাব করা,কোন্ প্রতিবেশী অধিকতর নিকটবর্তী ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর ইজারা অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,সৎ ব্যক্তিকে শ্রমিক নিয়োগ করা,কয়েক কীরাতের বিনিময়ে বকরী চরানো ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


আরও ডাউনলোড করুন: বিভিন্ন মোটিভেশনাল বই এর pdf
আরও ডাউনলোড করুন: বিভিন্ন হাদিসের বই এর pdf

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর হাওয়া অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,
হাওয়ালা করা, হাওয়ালা করার পর পুনরায় হাওয়ালাকারীর নিকট দাবী করা যায় কি? যখন (ঋণ) কোন ধনী ব্যক্তির হাওয়ালা করা হয়, তখন (তা মেনে নেওয়ার পর) তার পক্ষে প্রত্যাখ্যান করার ইখতিয়ার নেই,
মৃত ব্যক্তির ঋণ কোন জীবিত ব্যক্তির হাওয়ালা করা হলে তা জায়িয ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর  যামিন হওয়া অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,ঋণ ও দেনার ব্যাপারে নেহ এবং অন্য কিছুর যামিন হওয়া ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর ওয়াকালাত অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,বণ্টন ইত্যাদির ক্ষেত্রে এক শরীক অন্য শরীকের ওয়াকীল হওয়া,দরুল হারব বা দারুল ইসলামে কোন মুসলিম কর্তৃক দারুল হারবে বসবাসকারী অমুসলিমকে ওয়াকীল বানানো বৈধ,সোনা-রূপার ক্রয়-বিক্রয়ে ও ওখনে বিক্রয়যোগ্য বস্তু সমূহের ওয়াকীল নিয়োগ ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর বর্গাচাষ অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আহারের জন্য ফসল ফলানো এবং ফলবান বৃক্ষ রোপণের ফযীলত,কৃষি যন্ত্রপাতি নিয়ে ব্যস্ত থাকার পরিণতি সম্পর্কে সতর্কীকরণ ও নির্দেশিত সীমা অতিক্রম করা প্রসঙ্গে,খেত রক্ষণাবেক্ষণের জন্য কুকুর পোষা,হাল চাষের কাজে গরু ব্যবহার করা,যখন কোন ব্যক্তি বলে যে, তুমি খেজুর ইত্যাদির বাগানে কাজ কর ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর  পানি সিঞ্চন অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,পানি বণ্টনের হুকুম । মহান আল্লাহর বাণীঃ আর আমি প্রাণবান সবকিছু সৃষ্টি করলাম পানি থেকে, তবুও কি তারা ঈমান আনবে না?,যিনি বলেন, পানির মালিক পানি ব্যবহারের বেশী হকদার, তার জমি পরিসিঞ্চিত না হওয়া পর্যন্ত,কেউ যদি নিজের জায়গায় কূপ খনন করে (এবং তাতে যদি কেউ পড়ে মারা যায়) তা হলে মালিক তার জন্য দায়ী নয়,কৃপ নিয়ে বিবাদ এবং এ ব্যাপারে ফায়সালা ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর কলহ-বিবাদ অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,ঋণগ্রস্তকে স্থানান্তরিত করা এবং মুসলিম ও ইয়াহুদীর মধ্যে কলহ-বিবাদ যিনি বোকা ও নির্বোধ ব্যক্তির লেন-দেন করা প্রত্যাখ্যান করেছেন,বিবাদমানদের পরস্পরে কথাবার্তা,গুনাহ্ ও বিবাদে লিপ্ত লোকদের অবস্থা জানার পর ঘর থেকে বের করে দেওয়া,মৃত ব্যক্তির ওসী হওয়ার দাবী ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর  পড়েথাকা বস্তু উঠান অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,পড়েথাকা বস্তুর মালিক আলামতের বিবরণ দিলে মালিককে ফিরিয়ে দিবে,হারিয়ে যাওয়া উট,হারিয়ে যাওয়া বকরী,এক বছরের পরেও যদি পড়েথাকা বস্তুর মালিক পাওয়া না যায় তাহলে সেটা,যে পেয়েছে তারই হবে,সমুদ্রে কাঠ বা চাবুক বা এ জাতীয় কোনকিছু পাওয়া গেলে,পথে খেজুর পাওয়া গেলে ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর  যুলম ও কিসাস অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,বুল্‌ম ও ছিনতাই,অপরাধের দত্ত,আল্লাহ্ তা'আলার বাণীঃ সাবধান! যালিমদের উপর আল্লাহর লা'নত,মুসলমান মুসলমানের প্রতি যুলম করবে না এবং তাকে অপমানিতও করবে না তোমার ভাইকে সাহায্য কর, সে যালিম হোক বা মাযলুম,মাযলুমকে সাহায্য করা,যালিম থেকে প্রতিশোধ গ্রহণ,মাযলুমকে মাফ করে দেওয়া ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর  অংশীদারিত্ব অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আহার্য, পাথেয় এবং দ্রব্য সামগ্রীতে শরীক হওয়া,যেখানে দু'জন অংশীদার থাকে যাকাতের ক্ষেত্রে তারা উভয়ে তারা নিজ নিজ অংশ হিসাবে নিজেদের মধ্যে আদান-প্রদান করে নিবে,বকরী বণ্টন,এক সংগে খেতে বসলে সাথীদের অনুমতি ব্যতীত এক সঙ্গে দুটো খেজুর খাওয়া কয়েক শরীকের ইজমালী বস্তুর ন্যায্য মূল্য নির্ধারণ ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর  বন্ধক অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আবাসে থাকা অবস্থায় বন্ধক রাখা,নিজ ধর্ম বন্ধক রাখা,অস্ত্র বন্ধক রাখা,বন্ধকী রাখা প্রাণীর উপর আরোহণ করা যায় এবং দুধ দোহন করা যায়,ইয়াহুদী ও অন্যান্য (অমুসলিমের) কাছে বন্ধক রাখা,বন্ধকদাতা ও বন্ধক গ্রহীতার মধ্যে মতভেদ দেখা দিলে বা অনুরূপ বা কোন কিছু হলে বাদীর দায়িত্ব সাক্ষী পেশ করা আর বিবাদীর দায়িত্ব কসম করা,গোলাম আযাদ করা ও তার ফযীলত ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।


Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর মুকাতাব অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,মুকাতাব ও দেয় অর্থের কিন্তুি প্রসংগে। প্রতি বছরে এক কিস্তি করে আদায় করা মুকাত্তাবের উপর যে সব শর্ত আরোপ করা জায়িয এবং আল্লাহ্র কিতাবে নেই এমন শর্ত আরোপ করা,মানুষের কাছে মুকাত্তাবের সাহায্য চাওয়া ও যাচনা করা,মুকাত্তাবের সম্মতি সাপেক্ষে তাকে বিক্রি করা,মুকাতাব যদি (কাউকে) বলে আমাকে ক্রয় করে আযাদ করে দিন। আর সে যদি,সে উদ্দেশ্যে তাকে জয় করে  ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড) এর শাহাদাত অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,কেউ যদি কারো সততা প্রমাণের উদ্দেশ্যে বলে একে তো ভালো বলেই জানি অথবা বলে যে, এর সম্পর্কে তো ভালো ছাড়া কিছু জানি না,অন্তরালে অবস্থানকারী ব্যক্তির সাক্ষ্যদান,এক বা একাধিক ব্যক্তি কোন বিষয়ে সাক্ষ্য দিলে আর অন্যরা বলে যে, আমরা এ,বিষয়ে জানি না সেক্ষেত্রে সাক্ষ্যদাতার বক্তব্য মুতাবিক ফায়সালা করা হবে ন্যায়পরায়ণ সাক্ষী প্রসংগে ইত্যাদি বিষয়সহ আরও বিভিন্ন বিষয়।





Download Now

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال

This Template Designed By pdfefile