Bukhari Sharif 9th part

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড)


Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর তালাক অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,হায়েয অবস্থায় তালাক দিলে তা তালাক হিসাবে পরিগণিত হবে তালাক দেওয়ার সময় কি স্বামী তার স্ত্রীর সামনাসামনি হয়ে তালাক দেবে? যারা তিন তালাককে জায়েয মনে করেন,যে ব্যক্তি তার স্ত্রীদেরকে ইখতিয়ার দিল,যে (তার স্ত্রীকে) বলল, “আমি তোমাকে পৃথক করলাম” বা “আমি তোমাকে বিদায় দিলাম" বা "তুমি মুক্ত বা বন্ধনহীন”তবে তা নিয়্যতের উপর নির্ভর করবে, ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।
Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড)



Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর ভরণ-পোষণ অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,পরিবার-পরিজনের উপর ব্যয় করা ওয়াজিব,পরিবারের জন্য এক বছরের খাদ্য সঞ্চয় করে রাখা এবং তাদের জন্য খরচ করার পদ্ধতি,মহান আল্লাহ্র বাণী : মায়েরা যেন তাদের সন্তানদের পূর্ণ দু'বছর দুধ পান করায়,স্বামীর অনুপস্থিতিতে স্ত্রী ও সন্তানের খরচ,স্বামীর গৃহে স্ত্রীর কাজকর্ম করা,স্ত্রীর জন্য খাদিম, ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।
Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর আহার সংক্রান্ত অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আহারের পূর্বে বিস্ মিল্লাহ্ বলা এবং ডান হাত দিয়ে আহার করা,সাথীর কাছ থেকে কোন অসন্তুষ্টির আলামত না দেখলে সঙ্গের পাত্রের সবদিক থেকে,খুঁজে খুঁজে খাওয়া,আহার ও অন্যান্য কাজ ডান দিক থেকে শুরু করা,পরিতৃপ্ত হওয়া পর্যন্ত আহার কর, ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর আকীকা অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,যে সন্তানের ‘আকীকা দেওয়া হবে না। 'আকীকার মাধ্যমে শিশুর অশুচি দূর করা,ফারা' প্রসঙ্গে,'আতীরা, ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর যবাহ করা, শিকার করা ও শিকারের সময় বিস্ মিল্লাহ বলা অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,তীরলব্ধ শিকার বন্দুকের গুলিতে শিকার সম্পর্কে,তীরের ফলকে আঘাতপ্রাপ্ত শিকার,ধনুকের সাহায্যে শিকার করা,ছোট ছোট পাথর নিক্ষেপ করা ও বন্দুক মারা, ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর কুরবানী অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,কুরবানীর বিধান,ইমাম কর্তৃক জনগণের মধ্যে কুরবানীর পশু বণ্টন,মুসাফির ও মহিলাদের কুরবানী করা,কুরবানীর দিন গোশ্ত খাওয়ার আকাঙ্ক্ষা,যারা বলে যে, ইয়াওমুন্নাহারই কুরবানীর দিন, ঈদগাহে নহর ও কুরবানী করা ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর পানীয় দ্রব্যসমূহ অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আঙ্গুর থেকে তৈরি মদ,মদ হারাম হওয়ার আয়াত মধু তৈরি মদ,হয়েছে এবং তা তৈরি হত কাঁচা ও পাকা খেজুর থেকে,মদ এমন পানীয় দ্রব্য যা বিবেক বিলোপ করে দেয়,যে ব্যক্তি মদকে ভিন্ন নামে নামকরণ করে হালাল মনে করে ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর রোগীদের বর্ণনা অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,রোগের তীব্রতা,মানুষের মধ্যে সর্বাপেক্ষা কঠিন পরীক্ষার সম্মুখীন হন নবীগণ,রোগীর সেবা করা ওয়াজিব,সংজ্ঞাহীন ব্যক্তির সেবা করা,মৃগী রোগে আক্রান্ত রোগীর ফযীলত,যে ব্যক্তির দৃষ্টিশক্তি চলে গেছে তার ফযীলত মহিলাদের পুরুষ রোগীর সেবা করা ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর চিকিৎসা অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ
হচ্ছে,আল্লাহ্ এমন কোন ব্যাধি অবতীর্ণ করেন নি যার নিরাময়ের কোন উপকরণ সৃষ্টি করেন নি,পুরুষ নারীর এবং নারী পুরুষের চিকিৎসা করতে পারে কি?তিনটি জিনিসের মধ্যে রোগের নিরাময় আছে,মধুর সাহায্যে চিকিৎসা করা,উটের দুধের সাহায্যে চিকিৎসা উটের প্রস্রাবের সাহায্যে চিকিৎসা কালো জিরা ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর পোশাক-পরিচ্ছদ অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,মহান আল্লাহর বাণী : বল, আল্লাহ্ স্বীয় বান্দাদিগের জন্য, যেসব শোভার বন্ধু সৃষ্টি করেছেন, তা নিষেধ করেছে কে? যে ব্যক্তি বিনা অহংকারে তার লুঙ্গি ঝুলিয়ে চলে কাপড়ের মধ্যে জড়িয়ে থাকা,টাখনুর নীচে যা থাকবে তা জাহান্নামে যাবে,যে ব্যক্তি অহংকারের সাথে কাপড় ঝুলিয়ে পরে ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর আচার-ব্যবহার অধ্যায় এর আলোচিত
বিষয়সমূহ হচ্ছে,মহান আল্লাহর বাণী : আমি মানুষকে তার মাতা-পিতার সাথে,উত্তম ব্যবহার করার নির্দেশ দিয়েছি,উত্তম ব্যবহার পাওয়ার কে বেশী হকদার? পিতা-মাতার অনুমতি ছাড়া জিহাদে যাবে না,কোন লোক তার পিতা-মাতাকে গাল দিবে না ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর অনুমতি চাওয়া অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ হচ্ছে,সালামের সূচনা,আল্লাহ্ তা'আলার বাণী : হে ঈমানদারগণ!তোমরা নিজের ঘর ছাড়া অন্য কারো ঘরে, যে পর্যন্ত সে ঘরের লোকেরা অনুমতি না দেবে এবং তোমরা গৃহবাসীকে সালাম না করবে, প্রবেশ করো না ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Bukhari Sharif 9th part(বুখারী শরীফ অষ্টম খণ্ড) এর দু'আ অধ্যায় এর আলোচিত বিষয়সমূহ
হচ্ছে,প্রত্যেক নবীর একটি মাকবূল দু'আ রয়েছে শ্রেষ্ঠতম ইস্তিগফার,দিনে ও রাতে নবী (সা)-এর ইস্তিগফার,তাওবা করা,ডান পাশে শয়ন করা ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

Download Now

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال

This Template Designed By pdfefile