Bukhari Sharif 7th part

  

Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর যুদ্ধাভিযান অধ্যায়ের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,উহুদ যুদ্ধ । মহান আল্লাহর বাণী : হে রাসূল (সা)] স্মরণ করুন.....তারা জীবিকা প্রাপ্ত আল্লাহ্ তা'আলার বাণী : যখন তোমাদের মধ্যে দুদলের সাহস হারাবার …. নির্ভর করে বাণী : যেদিন দু'দল পরস্পরের সম্মুখীন হয়েছিল ক্ষমাপরায়ণ ও পরম সহনশীল আল্লাহর বাণী : স্মরণ কর, তোমরা যখন উপরের দিকে ছুটছিলে... তা বিশেষভাবে অবহিত আল্লাহর বাণী : এরপর দুঃখের পর তিনি তোমাদেরকে প্রদান করলেন প্রশাস্তি উঠিয়ে নিতাম আল্লাহর বাণী : তিনি তাদের প্রতি ক্ষমাশীল হবেন অথবা শাস্তি দেবেন....তারা যালিম,উম্মে সালীতের আলোচনা,হামযা (রা)-এর শাহাদত,উহুদ যুদ্ধের দিন রাসূলুল্লাহ্ (সা)-এর আঘাতপ্রাপ্ত হওয়ার বর্ণনা।


Bukhari Sharif 7th part


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায় এর আলোচিত বিষয় হচ্ছে,সূরা আল ফাতিহা প্রসঙ্গে । সূরা ফাতিহাকে উন্মুল কিতাব হিসেবে নামকরণ করা হয়েছে

যারা ক্রোধে নিপতিত নয়।


 আরও ডাউনলোড করুন Bukhari Sharif 1st part (বুখারী শরীফ প্রথম খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা বাকারা অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,মুজাহিদ বলেন,দান বৃদ্ধি করব,আল্লাহর বাণী : কাজেই জেনেশুনে কাউকে তোমরা আল্লাহর সমকক্ষ দাঁড় করাবে না আল্লাহর বাণী : আমি মেঘ দ্বারা তোমাদের উপর ছায়া জুলুম করেছিল আল্লাহর বাণী : স্মরণ করুন, যখন আমি বললাম, এই জনপদে প্রবেশ কর আল্লাহর বাণী : আমি কোন আয়াত রহিত করলে কিংবা বিস্তৃত হতে দিলে আল্লাহর বাণী : তারা বলে, আল্লাহ্ সন্তান গ্রহণ করেছেন। তিনি অতি পবিত্র আল্লাহর বাণী : তোমরা মাকামে ইবরাহীমকে নামাযের স্থান নির্ধারণ কর ইত্যাদি সহ আরও অনেক বিষয়।

 

Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা আলে ইমরান অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : যার কতক আয়াত সুস্পষ্ট দ্ব্যর্থহীন, সেটি হচ্ছে হালাল আর হারাম সম্পর্কিত,আল্লাহর বাণী : যারা আল্লাহর সাথে কৃত প্রতিশ্রুতি এবং এবং নিজেদের শপথকে তুচ্ছ,মূল্যে বিক্রয় করে আখিরাতে তাদের কোন অংশ নেই ইত্যাদি সহ আরও অনেক বিষয়।


 আরও ডাউনলোড করুন Bukhari Sharif 2nd part (বুখারী শরীফ ২য় খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা নিসা অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : আর যদি আশঙ্কা কর যে, ইয়াতিম মেয়েদের প্রতি সুবিচার ... ভাল লাগে ,আল্লাহর বাণী : এবং যে বিত্তহীন সে যেন সঙ্গত পরিমাণে ভোগ করে,তখন সাক্ষী রাখবে, আল্লাহর বাণী : সম্পত্তি বন্টনকালে আত্মীয়, ইয়াতিম এবং অভাবগ্রস্ত উপস্থিত.. সদালাপ করবে আল্লাহর বাণী : তোমাদের স্ত্রীদের পরিত্যক্ত সম্পত্তির অর্ধাংশ তোমাদের জন্য,আল্লাহর বাণী : হে ঈমানদারগণ! নারীদের যবরদস্তি তোমাদের ৬ রাধিকারী গণ্য করা বৈধ নহে,আল্লাহর বাণী: পিতামাতা ও আত্মীয়-স্বজনের পরিত্যক্ত সম্পত্তি... উত্তরাধিকারী করেছি ,আল্লাহর বাণী : আল্লাহ্ অণু পরিমাণও যুলুম করেন না ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।


  আরও ডাউনলোড করুন Bukhari Sharif 3rd part (বুখারী শরীফ ৩য় খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা আল-মায়িদা অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : আজ তোমাদের জন্য তোমাদের দীন পূর্ণাঙ্গ করলাম,আল্লাহর বাণী এবং পানি না পাও তবে পবিত্র মাটির দ্বারা তায়াম্মুম করবে,আল্লাহর বাণী : সুতরাং তুমি ও তোমার প্রতিপালক যাও এবং যুদ্ধ কর, আমরা এখানে বসে থাকব আল্লাহর বাণী যারা আল্লাহ্ ও তাঁর রাসূল (সা)-এর বিরুদ্ধে যুদ্ধ করে এবং দুনিয়ায় ধ্বংসাত্মক কার্য করে বেড়ায় ... তাদের জন্য মহাশাস্তি রয়েছে ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।


 আরও ডাউনলোড করুন Bukhari Sharif 4th part (বুখারী শরীফ চতুর্থ খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা আন'আম অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : অদৃশ্যের কুঞ্জি তাঁরই কাছে রয়েছে, তিনি ব্যতীত অন্য কেউ তা জানে না ,আল্লাহর বাণী : বল, তোমাদের ঊর্ধ্বদেশ থেকে শাস্তি প্রেরণ করতে কিংবা তলদেশ থেকে ,আল্লাহর বাণী এবং তাদের ঈমানকে জুলুম দ্বারা কলুষিত করেনি,আল্লাহর বাণী : ইউনুস ও মৃতকে এবং শ্রেষ্ঠত্ব দান করেছিলাম বিশ্বজগতের উপর প্রত্যেককে,আল্লাহর বাণী : তাদেরকে আল্লাহ্ সৎপথে পরিচালিত করেছেন। তাদের পথ অনুসরণ কর ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।


আরও ডাউনলোড করুন: বিভিন্ন মোটিভেশনাল বই এর pdf
আরও ডাউনলোড করুন: বিভিন্ন হাদিসের বই এর pdf

Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা আনফাল অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : আল্লাহর কাছে নিকৃষ্টতম জীব সেই বধির ও মূক যারা কিছু বোঝে না, আল্লাহর বাণী : হে মু'মিনগণ! রাসূল যখন তোমাদেরকে এমন কিছুর দিকে আহবান করেন। আহবানে সাড়া দেবে .... তারই কাছে তোমাদেরকে একত্র করা হবে, আল্লাহর বাণী : স্মরণ কর, তারা বলেছিল, হে আল্লাহ্ এটা যদি তোমার পক্ষ থেকে সত্য হয় তবে আমাদের উপর আকাশ হতে প্রস্তর বর্ষণ কর কিংবা আমাদেরকে মর্মন্তুদ শাস্তি দাও ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।


 আরও ডাউনলোড করুন Bukhari Sharif 5th part (বুখারী শরীফ পঞ্চম খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা বারাআত অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : তোমরা মুশরিকদের সাথে যেসব চুক্তি করেছিলে....... সেসব বিচ্ছেদ করা হল, আল্লাহর বাণী : তোমরা তারপর দেশে চার মাস কাল পরিভ্রমণ কর....... লাঞ্ছিত করে থাকেন, আল্লাহর বাণী : আল্লাহ্ ও তাঁর রাসূলের পক্ষ থেকে হচ্ছে আকবরের দিনে........ এক ঘোষণা যে, আল্লাহর সাথে মুশরিকদের কোন সম্পর্ক রইল না এবং তার রাসূলেরও নয় ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

 

Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা ইউনুস অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : আমি বনী ইসরাঈলকে সমুদ্র পার করালাম এবং ফেরাউন ও ........ তাদের পশ্চাদ্ধাবন করল।সে নিমজ্জমান হল সে বলল, আমি বিশ্বাস করলাম, যার প্রতি বনী ইসরাঈল বিশ্বাস করেছে ....... আমি আত্মসমর্পণকারীদের অন্তর্ভুক্ত ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।


 আরও ডাউনলোড করুন Bukhari Sharif 6th part (বুখারী শরীফ ষষ্ঠ খণ্ড)


Bukhari Sharif 7th part (বুখারী শরীফ সপ্তম খণ্ড) এর তাফসীর অধ্যায়ের সূরা হুদ অংশের আলোচিত বিষয়সমূহ হচ্ছে,আল্লাহর বাণী : সাবধান! ওরা তার কাছে গোপন রাখার জন্য ওদের বক্ষ দ্বিভাজ করে । আল্লাহর বাণী : এবং তাঁর আরশ ছিল পানির ওপরে,আল্লাহর বাণী : সাক্ষীগণ বলবে, এরাই হলো সেসব লোক, যারা তাদের প্রতিপালকের বিরুদ্ধে মিথ্যা আরোপ করেছিল আল্লাহর লানত জালিমদের ওপর ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয়।

 



Download Now

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال

This Template Designed By pdfefile